অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগ পরীক্ষা ‘সেট’-এর আবেদন

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগ পরীক্ষা ‘সেট’-এর আবেদন

4 September, 2019

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগ পরীক্ষা ‘সেট’-এর আবেদন

শিক্ষাগত যোগ্যতা: i) স্বীকৃত বিশ্ববিদ্যালয় / প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে 55% নম্বর (ওবিসি / ইডাব্লুএস / এসসি / এসটি / পিডাব্লুডি প্রার্থীদের জন্য 50% নম্বর) প্রাপ্ত প্রার্থীরা।

ii) যে প্রার্থীরা তাদের স্নাতকোত্তর ডিগ্রি বা সমমানের কোর্স অনুসরণ করছে বা প্রার্থীরা যারা তাদের যোগ্যতা স্নাতক ডিগ্রি (চূড়ান্ত বছর) পরীক্ষায় অংশ নিয়েছে এবং যার ফলাফল এখনও অপেক্ষায় রয়েছে বা যাদের যোগ্যতা পরীক্ষাগুলি বিলম্বিত হয়েছে তারাও এই পরীক্ষার জন্য আবেদন করতে পারেন।

iii) পিএইচডি ডিগ্রিধারীরা যাদের মাস্টার্স স্তর পরীক্ষা ১৯৯১ সালের ১৯ সেপ্টেম্বরের মধ্যে শেষ হয়েছে (ফলাফল ঘোষণার তারিখ নির্বিশেষে) সমষ্টিতে ৫% ছাড়ের (যেমন ৫৫% থেকে ৫০%) যোগ্য হতে পারবেন।

নিম্নলিখিত 30 টি বিষয়ে পরিচালিত হবে: – ইংরেজি, বাংলা, সংস্কৃত, হিন্দি, উর্দু, বাণিজ্য, অর্থনীতি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, শিক্ষা, রাসায়নিক বিজ্ঞান, ভূগোল, জীবন বিজ্ঞান, গণিত বিজ্ঞান , শারীরিক বিজ্ঞান, সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান, শারীরিক শিক্ষা, বৈদ্যুতিন বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান, হোম সায়েন্স, সাঁথালি, গণযোগাযোগ ও সাংবাদিকতা। নৃতত্ত্ব, পৃথিবী, বায়ুমণ্ডল, মহাসাগর ও গ্রহ বিজ্ঞান, সংগীত, আইন এবং নেপালি।

 

প্রার্থীদের বাছাই: প্রার্থীদের বাছাই হবে দুটি রাজ্য যোগ্যতা পরীক্ষার (এসইটি) মাধ্যমে দুটি পেপার অর্থাৎ পেপার -1 এবং পেপার -2 নিয়ে। পেপার -২ এবং পেপার -২ উভয়ের জন্য পরীক্ষা ১৯ জানুয়ারী, ২০২০ অনুষ্ঠিত হবে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশদ জন্য দয়া করে অফিসিয়াল অ্যাডভোকেট দেখুন।

পরীক্ষার / সাক্ষাত্কারের জন্য সুনির্দিষ্ট তারিখ, সময় এবং ভেন্যু যথাযথভাবে যোগ্য প্রার্থীদের অবহিত করা হবে পাশাপাশি এই জাতীয় তথ্য পশ্চিমবঙ্গ কলেজ পরিষেবা কমিশনের (ডাব্লুবিসিএসসি) অফিশিয়াল ওয়েবসাইটেও পাওয়া যাবে –

https: //www.wbcsconline .in

বয়সসীমা: সেটের জন্য বয়সের কোনো ঊর্ধ্বসীমা নেই।

পরীক্ষার তারিখ ও ধরন: পরীক্ষা হবে আগামী ১৯ জানুয়ারি তারিখে। দুটি পেপার থাকবে, পেপার ওয়ানে ৫০টি প্রশ্ন, মোট ১০০ নম্বর, সময় ১ ঘণ্টা। পেপার টুতে ১০০টি প্রশ্ন, ২০০ নম্বর, সময় ২ ঘণ্টা। পেপার ওয়ান ও টু ওএমআর শিটে হবে।

কীভাবে আবেদন করবেন: আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা কেবলমাত্র পশ্চিমবঙ্গ কলেজ পরিষেবা কমিশনের (ডাব্লুবিসিএসসি) অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন –https://www.wbcsconline.in (নীচে দেওয়া আবেদনের ফর্মের লিঙ্কটি দেখুন) তারিখের 02/09/2019 থেকে 30/09/2019।

পশ্চিমবঙ্গ কলেজ পরিষেবা কমিশনের (ডাব্লুবিসিএসসি) অফিশিয়াল ওয়েবসাইট – https://www.wbcsconline.in

পরামর্শের জন্য, নিম্নলিখিত পিডিএফ ফাইলটি দেখুন –  বিস্তারিত অ্যাড দেখুন।

এখনই অনলাইনে আবেদন করতে, নিম্নলিখিত URL টি দেখুন –  URL টি দেখুন VISIT

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *