Thursday , March 28 2024
Home / GK / প্রাইমারী টেট এর কিছু প্রশ্নোত্তর

প্রাইমারী টেট এর কিছু প্রশ্নোত্তর

প্রাইমারী টেট এর কিছু প্রশ্নোত্তর

শিশু মনস্তত্ত্ব
১ . ” আচরণগত পরিবর্তনের ” সঙ্গে সংশ্লিষ্ট মডেলটি হল –
ক . ক্ষাসরুম মিটিং মডেল ।
খ . সোশাল এনকোয়ারি মডেল ।
গ . অ‍্যাডভান্স অরগ‍্যানাইজার মডেল ।
ঘ . অপারেন্ট কন্ডিশনিং মডেল । ✅
২ .  ” Life Is By – Product Of Activities & Education Is Born Out Of These Activities ” – এই মন্তব্যটি করেছেন –
ক . হার্বাট স্পেনসার ।
খ . ফ্রয়েবেল ।
গ . অ‍্যাডমাস ।
ঘ . জন ডিউই । ✅
৩ . টিপিন শেষ হবার ঘন্টা পড়ার সাথে সাথেই সমস্ত শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ছুটে আসে । এটি স্কিনারের তত্ত্বাবধানে যে সিডিউল অন্তর্গত তা হল –
ক . Interval Schedule .
খ . Ratio Schedule .
গ . Fixed Interval Schedule . ✅
ঘ . Fixed Ratio Schedule .
৪ . ” উদ্ভাবনী শিখন ( Discovery Learning ) ” প্রবক্তা হলেন –
ক . আসুবেল ।
খ . ব্রুনার । ✅
গ . কিলপ‍্যাট্রিক ।
ঘ . জন ডিউই ।
৫ . তথ্য প্রক্রিয়াকরণ তত্ত্ব ( Information Processing Model ) অনুযায়ী স্মৃতির স্তর হিসাবে বিবেচিত হয় না –
ক . সংকেত গ্ৰহণ ।
খ . সংরক্ষণ ।
গ . পুনরুদ্ধার ।
ঘ . সংবেদন । ✅
 🖊🖊গণিত
১ . আপনি প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক । আপনি আপনার বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির একজন ছাত্র রজীব একটি প্রশ্ন জিজ্ঞাসা করলেন কিন্তু সে সঠিক উত্তর দিতে পারল না । কিন্তু তার বন্ধু রাহুল সেই ভুল উত্তরটি যুক্তিপূর্ণভাবে সংশোধন করে দিল এবং সঠিক সিদ্ধান্ত গ্ৰহণে সমর্থ হল । তাহলে এখানে ” রাহুলের ” যে দক্ষতার পরিপূর্ণ বিকাশ হয়েছে তা হল –
ক . জ্ঞানমূলক দক্ষতা ।
খ . বোধমমূলক দক্ষতা । ✅
গ . প্রয়োগমূলক দক্ষতা ।
ঘ . কোনোটিই নয় ।
২ . নিম্নোক্ত সঠিক বাক‍্যটি চিহ্নিত করুন –
ক . শিক্ষার্থীদের লক্ষ্য পৃথকভাবে পরিমাপ করা যায় ।
খ . শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরিমাপ করা যায় না ।
গ . লক্ষ্যগুলি সম্পূর্ণ স্পষ্ট এবং সুনির্দিষ্ট ।
ঘ . উদ্দেশ্যগুলি সুস্পষ্ট এবং সুনির্দিষ্ট । ✅
৩ . গণিতকে বলা হয় –
ক . Sort Language .
খ . Middle Language .
গ . Size Language . ✅
ঘ . Size Term Language .
৪ . UNESCO এর সহযোগিতায় যে সংস্থা গণিত শিক্ষার চারটি উদ্দেশ্য স্থিরকরণ করেছে তা হল –
ক . International Bureau Of Education . ✅
খ . International Information Bureau Of Education .
গ . International Cultural Science Of Education .
ঘ . International Burocracy Science Of Education .
৫ . বাহু এবং কোনভেদে চর্তুভুজ কত প্রকারের হয় –
ক . তিন প্রকার ।
খ . চার প্রকার ।
গ . পাঁচ প্রকার । ✅
ঘ . ছয় প্রকার ।
📚 ব‍্যাখ‍্যা :- বাহু এবং কোনভেদে পাঁচ প্রকার চর্তুভুজ হল – আয়েতক্ষেত্র , বর্গক্ষেত্র , রম্বস , সামান্তরিক এবং ট্রাপিজিয়াম ।
 🖊পরিবেশ বিদ্যা
১ . ভারমুক্ত শিখন ব্যবস্থা প্রচলনের জন্য যে ব‍্যক্তির নেতৃত্বে শিক্ষা কমিশন গঠন করা হয় তিনি হলেন –
ক . লক্ষণস্বামী মুদালিয়র নেতৃত্বে ।
খ . ডি . এস . কোঠারির নেতৃত্বে ।
গ . হিমাংশু বিমল মজুমদার নেতৃত্বে ।
ঘ . যশপালের নেতৃত্বে । ✅
২ . কত সালে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ সহ সমস্ত রাজ‍্যে এনকেফ‍্যালাইটিস রোগে অনেক মানুষ মৃত্যু হয় –
ক . ২০১২ সাল ।
খ . ২০১৩ সাল ।
গ . ২০১৪ সাল । ✅
ঘ . ২০১৬ সাল ।
৩ . যে খনিজ পদার্থটি রক্তের মধ্যে অম্ল এবং ক্ষারের সমতা বজায় রাখে , দেহকলা এবং কলারসের অপরিহার্য উপাদান হিসেবে ব্যবহৃত হয় তা হল –
ক . সোডিয়াম । ✅
খ . লোহা ।
গ . পটাশিয়াম ।
ঘ . মলিবডেনাম ।
৪ . আপনার বিদ‍্যালয়ের চতুর্থ শ্রেণীর একজন ছাত্র রিকেট রোগে আক্রান্ত । এই রোগ প্রতিরোধের জন্য ভিটামিন D এর উৎস হিসাবে আপনি তাকে যেসমস্ত খাবার খাবার জন্য পরামর্শ দেবেন তা হল –
ক . ডিমের কুসুম , মাছ এবং মাখন ।
খ . কড , হ‍্যালিবাট , হাঙরের যকৃত নিঃসৃত তেল । ✅
গ . অঙ্কুরিত ছোলা , মাংস এবং দুধ ।
ঘ . কোনোটিই নয় ।
7
৫ . National Strategy Of Environmental Education মতানুসারে পরিবেশ বিজ্ঞান শিক্ষার দিক হলো –
ক . দুটি ।
খ . তিনটি । ✅
গ . চারটি ।
ঘ . পাঁচটি ।
🖊পরিবেশ বিদ্যা
১ . আপনার বিদ‍্যালয়ের কাছাকাছি একজন দোকানদার ভেজাল মিশ্রিত খাবার বিক্রি করছেন এই বিষয়টি প্রতিরোধের জন্য এবং পার্শ্ববর্তী এলাকার মানুষদের সচেতন করে তোলার জন্য আপনি বিদ‍্যালয়ের শিক্ষার্থীদের সমবেত সহযোগিতায় পোস্টার তৈরি করলেন , মানুষদের নিয়ে আলোচনা করলেন । এইসব বিষয়গুলো পরিবেশ বিদ‍্যার যে লক্ষ্যে অন্তর্গত তা হল –
A . জ্ঞানমূলক লক্ষ্য ।
B . ক্রিয়ামূলক লক্ষ্য ।
C . ভৌত মনঃসঞ্চালনমূলক লক্ষ্য । √√√
D . কোনোটিই নয় ।
২ . সমাজবদ্ধ জীব হিসাবে মানুষের সর্বদাই উচিত পরিবেশের অন্তর্গত বিভিন্ন উপাদানের সাথে সম্পর্ক সু – স্থাপন । পরিবেশ বিদ‍্যা পাঠদানের ক্ষেত্রে এই সম্পর্ক ( Relation ) স্থাপন হল অন্যতম গুরুত্বপূর্ণ ……………
A . পদ্ধতি । √√√√√
B . লক্ষ্য ।
C . উদ্দেশ্য ।
D . ব্যবহারিক প্রয়োগ ।
৩ . নিম্নোক্ত যে পরিবেশ বিজ্ঞানী পরিবেশ বিদ‍্যার পঁচিশটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য কথা সর্বসমক্ষে তুলে ধরেছেন –
A . আর্মস ।
B . হার্ট । √√√√
C . ডরোথি স‍্যাম্পেন ।
D . র‍্যাচেল কারসন ।
৪ . ” পরিবেশ বলতে পরস্পর ক্রিয়াশীল উপাদানগুলির মাধ্যমে গড়ে ওঠা সেই প্রাকৃতিক ও জীবমন্ডলীয় প্রণালীকে বোঝায় যার মধ্যে মানুষ ও অন্য সজীব উপাদানগুলি অস্তিত্ব রক্ষা করে ও সক্রিয়ভাবে বসবাস করে ” – এই মন্তব্যটি করেছেন –
A . কনসাইজ অক্সফোর্ড ডিকশনারি ।
B . ইউনাইটেড নেশনশ্ এনভায়রনমেন্ট প্রোগ্ৰাম । √√√√√√
C . পরিবেশ বিজ্ঞানী আর্মস ।
D . কোনোটিই নয় ।
৫ . কীটপতঙ্গ বাহিত রোগগুলি হল –
A . সর্দিকাশি , ইনফ্লুয়েঞ্জা , ফাইলেরিয়া , কালাজ্বর ।
B . কলেরা , মাম্পস , ফাইলেরিয়া , আমাশয় ।
C . ডেঙ্গু , ম‍্যালেরিয়া , ফাইলেরিয়া , কালাজ্বর । √√√√√
D . ডিপথেরিয়া , হাম , ফাইলেরিয়া , কালাজ্বর ।
🖊🖊 বিষয় :- পরিবেশ বিদ‍্যা
1. Environmental Protection Act প্রবর্তিত হয় –
(a) 1986 সালে । ✅
(b) 1964 সালে ।
(c) 1968 সালে ।
(d) 1974 সালে ।
2. Montreal Protokol- এর মুখ্য উদ্দেশ্য হলো –
(a) জীববৈচিত্র্য রক্ষা ।
(b) ওজোন স্তর রক্ষা করা । ✅
(c) গ্রিনহাউস গ্যাস নিয়ন্ত্রণ ।
(d) উপরের সবক’টি ।
3. বর্ধনশীল জনগোষ্ঠীর ক্ষেত্রে কোনটি সঠিক –
(a) B + I = D+E ।
(b) B+I < D+E ।
(c) B+I> D+E । ✅
(d) B+I # D+E ।
4. বিশ্ব উয়ায়নে প্রভাব বিস্তারকারী গ্যাসগুলির ক্ষতিকারক মাত্রার মানের অবক্রমের ভিত্তিতে কোনটি সঠিক সজ্জাক্রম –
(a) CO2-N2O-CH4-CFC।
(b) CO2-CFC-N2O-CH4।
(c) CO2-CH4-CFC-N2O। ✅
(d) CO2-CH4-N2O-CFC ।
5. যানবাহন থেকে নির্গত বর্জ্যের মধ্যে সবচেয়ে ক্ষতিকারক –
(a) সিসা । ✅
(b) তামা  ।
(c) পারদ ।
(d) লোহা  ।
6. বাস্তুতন্ত্রের কোনো প্রজাতির কার্যগত ভূমিকাকে বলে—
(a) হ্যাবিট্যাট ।
(b) নিচ । ✅
(c) ইকোক্লাইন ।
(d) ইকোটন ।
7. জাতীয় বন্যপ্রাণী আইন’ প্রবর্তিত হয়েছে ………. খ্রিষ্টাব্দে –
(a) 1974
(b) 1978
(c) 1972  ✅
(d)1976.
8. নীচের কোনগুলি বিয়োজক –
(a) উদ্ভিদ ও ছত্রাক ।
(b) মনেরা ও প্রাণী ।
(c) ছত্রাক ও ব্যাকটেরিয়া ।  ✅
(d) প্রাণী ও প্রোটিস্টা ।
9. শীতল অঞ্চলের প্রাণীদের তুলনায় উয় অঞলের প্রাণীদের কর্ণছত্র বড়ো হওয়ার কারণ কোন সূত্র বর্ণনা করে –
(a) Dollos -এর সূত্র ।
(b) Glogers -এর সূত্র ।
(c) Cope -এর সূত্র ।
(d) Allen -এর সূত্র । ✅
10. নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট সময়ে জীবিত সমপ্রজাতিভুক্ত জীবগুলিকে বলে–
(a) পপুলেশন । ✅
(b) বায়োম  ।
(c) কমিউনিটি  ।
(d) বায়োস্ফিয়ার ।
11. মিনেমাটা রোগের কারণ হলো …….. দূষণ
(a) ক্যাডমিয়াম ।
(b) পারদ । ✅
(c) সিসা ।
(d) লোহা ।
12. বৃহত্তম বায়োমটি হলো –
(a) সমুদ্র বায়োম  । ✅
(b) তৃণভূমি বায়োম ।
(c) জলাশয় বায়োম  ।
(d) বনভূমির বায়োম ।
13. কত ডেসিবেলের বেশি শব্দকে দূষক হিসাবে চিহ্নিত করা হয় –
(a) 65 ডেসিবেলের বেশি । ✅
(b) 75 ডেসিবেলের বেশি ।
(c) 85 ডেসিবেলের বেশি ।
(d) কোনোটিই নয় ।
14. একটি নির্দিষ্ট প্রাণী বা উদ্ভিদের সাথে তার পরিবেশের মধ্যেকার অন্তঃসম্পর্ক বিষয়ক আলোচনাকে বলে—
(a) অটোইকোলজি । ✅
(b) সিনকোলজি ।
(c) ইকোসিস্টেম ইকোলজি ।
(d) কোনোটিই নয় ।
15. কোনো একটি জীবগোষ্ঠীতে একটি প্রজাতির কার্যগত অবস্থান বা সামগ্রিক ভূমিকাকে বলে –
(a) বাসস্থান ।
(b) নিচ । ✅
(c) ইকোটন ।
(d) খাদ্যশৃঙ্খল ।
16. যেসব জীব উয়তার সামান্য পার্থক্য সহ্য করতে পারে তাদের বলে —
(a) স্টেনোথার্মাল । ✅
(b) ইউরিথার্মাল ।
(c) স্টেনোহ্যালাইন  ।
(d) ইউরিহ্যালাইন ।
17. ইকোলজির গঠনগত ও কার্যগত একককে বলে —
(a) বাসস্থান  ।
(b) নিচ ।
(c) ইকোসিস্টেম । ✅
(d) কমিউনিটি ।
18. মানুষ্যসৃষ্ট (কৃত্রিম) বাস্তুতন্ত্র হলো—
(a) অ্যাকোরিয়াম । ✅
(b) অরণ্য ।
(c) হার্বেরিয়াম ।
(d) টিস্যু কালচার ।
19. দু’টি বাস্তুতন্ত্র পরস্পর মিলিত হলে তাদের সংযোগস্থলকে বলে –
(a) নিচ ।
(b) হ্যাবিট্যাট ।
(c) ইকোটাইপ ।
(d) ইকোটোন । ✅
20. Biodiversity শব্দের প্রবর্তন করেন —
(a) W.G. Rosen । ✅
(b) Linnaeus ।
(c) John Hutchinson ।
(d) R.H. Whittakar ।

Check Also

পর্যায় সারনির বিভিন্ন মৌলের কাজ।

1.হাইড্রোজেন (H)রকেটে জ্বালানি হিসেবে ব্যবহার হয় । 2.হিলিয়াম (He)গ্যাস বেলুনে ব্যবহার হয় । 3.লিথিয়াম ( …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *