Tuesday , September 20 2022
Home / Current Affairs / কারেন্ট অ্যাফেয়ার্স 2 জুলাই 2020

কারেন্ট অ্যাফেয়ার্স 2 জুলাই 2020

 

1.UNFPA এর তথ্য অনুসারে ভারতে বিগত 50 বছরে 45.8 মিলিয়ন মহিলা নিখোঁজ হয়েছেন।

2. .বিধান চন্দ্র রায়ের জন্মদিন উপলক্ষ্যে ভারতে ‘জাতীয় ডাক্তার দিবস’ পালন করা হয় ১লা জুলাই

3. ১.৩০ লক্ষ হেক্টর জায়গায় বৃক্ষরোপন করতে ‘সবুজ উড়িষ্যা’ উদ্যোগ লঞ্চ করলেন উরিষ্যার মুখ্যমন্ত্রী নবীন পটনায়েক

4. মিনিস্ট্রি অফ হাউসিং অন্ড আর্বান অ্যাফেয়ার্স পথ বিক্রেতাদের জন্য নতুন ওয়েব পোর্টাল শুরু করল

5. দিল্লি সরকার ভারতের প্রথম প্লাজমা ব্যাংক তৈরি করল

6.অ্যাথলেটিক্সদের জন্য ‘NADA App’ লঞ্চ করলেন কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী কিরেন রিজিজু

7. আসাম সরকার তাদের শিক্ষাবর্ষ জানুয়ারি থেকে ডিসেম্বরের পরিবর্তে এপ্রিল থেকে মার্চ করল

8.সম্প্রতি ৯৮ বছর বয়সে মারা গেলেন প্রখ্যাত আমেরিকান কমেডিয়ান Carl Reiner

9. পারস্পরিক বোঝাপড়া প্রচারের জন্য, ভারতীয় নৌবাহিনী এবং জাপানি নৌবাহিনী (জাপানি মেরিটাইম স্ব-প্রতিরক্ষা বাহিনী) ভারত মহাসাগর অঞ্চলের মালাক্কা স্ট্রাইটের (আইওআর) কৌশলগত ও যোগাযোগ প্রশিক্ষণের জন্য একদিন ব্যাপী নৌ মহড়া চালিয়েছে।

10.ভারত সরকার সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইনের ৩ ধারা দ্বারা প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে ৩০ জুন, ২০২০ থেকে ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত আরও ছয় মাসের জন্য পুরো নাগাল্যান্ডকে একটি “বিড়ম্বিত অঞ্চল” হিসাবে ঘোষণা করেছে।

11. ভারত ও বাংলাদেশ বাংলাদেশে তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবসায়ের 50:50 জয়েন্ট ভেঞ্চার কোম্পানি (জেভিসি) গঠনের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

12. দিল্লির ওখলায় একটি বর্জ্য থেকে শক্তি কেন্দ্র স্থাপনের বিষয়ে ইন্ডিয়ান অয়েল, এনটিপিসি লিমিটেড এবং দক্ষিণ দিল্লি পৌর কর্পোরেশন (এসডিএমসি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় 

13. কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক ওয়েবারারের মাধ্যমে প্রোগ্রামিং এবং ডেটা সায়েন্সে বিশ্বের প্রথম অনলাইন বিএসসি ডিগ্রি চালু করেন, এই প্রোগ্রামটি ভারতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, মাদ্রাজ দ্বারা প্রস্তুত করা হয়েছিল  

14. সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমহা রাওকে সম্মান জানাতে স্মরণীয় স্ট্যাম্প প্রকাশ করবে বলে ঘোষণা করে । তাঁকে ‘ভারতীয় অর্থনৈতিক সংস্কারের জনক’ হিসাবে বিবেচনা করা হয়।

15. নিউজিল্যান্ড COVID-19 মহামারীর কারণে অকল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২১ সালের এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা (এপেকফোরাম বাতিল করে এবং ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

16. এইচডিএফসি ব্যাংক ভারতে কৃষকদের জন্য  ‘ই-কিসান ধন’ অ্যাপ চালু করেছে । এই অ্যাপ্লিকেশনটি কৃষকদের তথ্য এবং জ্ঞান সরবরাহ করে যা গ্রামীণ বাস্তুতন্ত্রের প্রয়োজনগুলি পূরণ করতে তাদের সহায়তা করবে।

17. স্পিনার বোলিং অলরাউন্ডার, ৩১ বছর বয়সী রবীন্দ্র জাদেজা, ব্যাটিং এবং ফিল্ডিং উভয় ক্ষেত্রেই তার অবদানের জন্য উইজডেন একবিংশ শতাব্দীর ভারতের সর্বাধিক মূল্যবান খেলোয়াড় (এমভিপি) নির্বাচিত হয়েছেন।

18. ইন্ডিয়ান রেলওয়ে স্টোরস সার্ভিসের (আইআরএসএস) ১৯৯৯ ব্যাচের কর্মকর্তা রবীন্দ্র ভাকার সেন্ট্রাল বোর্ড অফ ফিল্মস সার্টিফিকেশন (সিবিএফসি) এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসাবে দায়িত্ব গ্রহণ করেন

19. শ্রীকান্ত মাধব (এসএম) বৈদ্য ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের (আইওসি) চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

20. জাতীয় চার্টার্ড অ্যাকাউন্টেন্টস দিবস চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) এর সম্মানে প্রতিবছর 1 জুলাই পালিত হয়।

Check Also

Current affairs 14/05/2022

1.দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করলেন Yoon Suk-yeol 2. এসোসিয়েশন অফ এশিয়ান ইলেকশন …

Leave a Reply

Your email address will not be published.