Tuesday , September 20 2022
Home / CENTRAL JOBS / CTET-2020 for selection of Teachers – Central Board of Secondary Education (CBSE)

CTET-2020 for selection of Teachers – Central Board of Secondary Education (CBSE)

CTET-2020 for selection of Teachers – Central Board of Secondary Education (CBSE)

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিল্লি – কাজের বিবরণ

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই), দিল্লি কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষা (সিটিইটি) – ২০২০ এর জন্য শিক্ষকদের নির্বাচনের জন্য অনলাইন আবেদন করার আমন্ত্রণ জানিয়েছে। যে পরীক্ষার্থীরা প্রথম থেকে ৫ ম শ্রেণি (প্রাথমিক পর্যায়) এবং। ষ্ঠ থেকে অষ্টম শ্রেণির (প্রাথমিক পর্যায়ের) জন্য শিক্ষক হতে আগ্রহী তারা পরীক্ষায় অংশ নিতে পারে। যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা কেবলমাত্র কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই), দিল্লির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন (নীচে দেওয়া লিঙ্কটি দেখুন)। কেবল চাকরিপ্রার্থীদের স্বার্থে তথ্যের উদ্দেশ্যে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য বিবরণগুলি সংক্ষেপে নীচে দেওয়া হল –

সেন্ট্রাল টিচারার যোগ্যতা পরীক্ষা (সিটিইটি) – 2020

 

শিক্ষাগত যোগ্যতা:
i) i – v  শ্রেণির শিক্ষক হওয়ার জন্য: প্রাথমিক পর্যায়: –
সিনিয়র মাধ্যমিক (বা এর সমতুল্য) কমপক্ষে 50% নম্বর নিয়ে এবং প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমা -২০-এর শেষ বর্ষে উত্তীর্ণ হয়েছে বা যে নামেই পরিচিত) ।
বা
সিনিয়র মাধ্যমিক (বা এর সমতুল্য) কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত এবং এনসিটিই (স্বীকৃতি সংক্রান্ত নিয়মাবলী এবং পদ্ধতি) অনুসারে কমপক্ষে ৪৫% নম্বর অর্জন করে এবং প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমা (যা নামেই পরিচিত) দ্বারা শেষ বছর উপস্থিত বা উপস্থিত হবে ২০০২.
অথবা
সিনিয়র মাধ্যমিক (বা এর সমতুল্য) কমপক্ষে ৫০% নম্বর অর্জন করে এবং পাস করেছেন বা 04- বছরের প্রাথমিক শিক্ষার স্নাতক (B.EI.Ed) এর চূড়ান্ত বছরে উপস্থিত হবে।
অথবা
সিনিয়র মাধ্যমিক (বা এর সমতুল্য) কমপক্ষে ৫০% নম্বর প্রাপ্ত এবং পাস করা বা শিক্ষাবর্ষের ডিপ্লোমা (বিশেষ শিক্ষা) এর চূড়ান্ত বছরে উপস্থিত হবে।
অথবা
স্নাতক কমপক্ষে 50% নম্বর এবং স্নাতক (শিক্ষাবর্ষ)।

 

ii) VI  -viii শ্রেণির জন্য শিক্ষক হওয়ার জন্য: প্রাথমিক পর্যায়: –
স্নাতক পাস এবং প্রাথমিক শিক্ষায় 02-বছর ডিপ্লোমা শেষ বছর (যে নামেই পরিচিত) দ্বারা উত্তীর্ণ বা পাস।
অথবা
কমপক্ষে ৫০% নম্বর সহ স্নাতক এবং পাস করা বা শিক্ষাবর্ষে স্নাতক (বিএড)।
অথবা
স্নাতকোত্তর কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত এবং স্নাতকোত্তর হতে হবে বা এই ক্ষেত্রে সময়ে সময়ে এনসিটিই (স্বীকৃতি শর্তাবলী এবং পদ্ধতি) প্রবিধান অনুসারে শিক্ষাবর্ষে (বিএড) স্নাতক বা পাস করা হবে।
বা
সিনিয়র মাধ্যমিক (বা এর সমতুল্য) কমপক্ষে ৫০% নম্বর পেয়ে পাস করেছেন বা প্রাথমিক শিক্ষায় স্নাতক (বি.আই.আই.এড) এর 04-বছরের চূড়ান্ত বর্ষে উপস্থিত বা পাস করেছেন।
অথবা
সিনিয়র মাধ্যমিক (বা এর সমতুল্য) কমপক্ষে ৫০% নম্বর পেয়ে পাস করেছে বা ৪- বছরের বিএ / বিএসসিএড বা বিএইড / বিএসসিএডের চূড়ান্ত বছরে উপস্থিত হবে।
অথবা
স্নাতক কমপক্ষে ৫০% নম্বর পেয়ে পাস করেছে বা ২০১০-২০১৮ শিক্ষাবর্ষে উপস্থিত হবে। (বিশেষ শিক্ষা).
বা
বিএডের যোগ্য প্রার্থী এনসিটিই দ্বারা স্বীকৃত প্রোগ্রাম টিইটি / সিটিইটি-তে উপস্থিত হওয়ার যোগ্য।

 

দ্রষ্টব্য: যোগ্যতার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতায় যোগ্যতা অর্জনের ক্ষেত্রে ৫% পর্যন্ত অবসর ছাড়াই এসসি / এসটি / ওবিসি / পিডাব্লুডির মতো সংরক্ষিত বিভাগের প্রার্থীদের অনুমতি দেওয়া হবে।

যোগ্যতা এবং অন্যান্য বিশদ সম্পর্কিত বিস্তারিত তথ্যের জন্য দয়া করে সরকারীভাবে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন (নীচে দেওয়া লিঙ্ক)

 

যেসব প্রার্থীরা প্রথম থেকে দ্বিতীয় শ্রেণির (প্রাথমিক পর্যায়) এবং VI ষ্ঠ থেকে অষ্টম শ্রেণির (প্রাথমিক পর্যায়ের) শিক্ষক হওয়ার ইচ্ছা পোষণ করেছেন তারা কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষা (সিটিইটি) পরীক্ষায় অংশ নিতে পারবেন।

 

প্রার্থীদের বাছাই: প্রার্থীদের বাছাই হবে কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা দুটি পেপারে অর্থাৎ পেপার -১ (প্রথম থেকে ৮ ম শ্রেণির জন্য) এবং পেপার -2 (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির জন্য) অনুষ্ঠিত হবে। যে প্রার্থীরা উভয় স্তরের (প্রথম শ্রেণি থেকে পঞ্চম এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) জন্য শিক্ষক হতে চান তাদের উভয় গবেষণাপত্রে (প্রথম এবং প্রথম পত্রের দ্বিতীয় পত্র) উপস্থিত থাকতে হবে। পেপার -১ এবং পেপার -২ উভয়ের পরীক্ষার পরীক্ষা ২০২০ সালের ৫ জুলাই ভারত জুড়ে বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আরও তথ্যের জন্য দয়া করে অফিসিয়াল অ্যাডভোকেট দেখুন।

পরীক্ষার / সাক্ষাত্কারের জন্য সুনির্দিষ্ট তারিখ, সময় এবং ভেন্যু যথাযথভাবে যোগ্য প্রার্থীদের অবহিত করা হবে পাশাপাশি এই জাতীয় তথ্য কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের (সিবিএসই) দিল্লির অফিসিয়াল ওয়েবসাইটেও পাওয়া যাবে – https: // ctet .nic.in

 

প্রার্থীদের নির্বাচনের মানদণ্ড, যোগ্যতার মানদণ্ড এবং অন্যান্য বিশদ সম্পর্কিত আরও তথ্যের জন্য দয়া করে অফিসিয়াল ওয়েবসাইট বা আনুষ্ঠানিকভাবে প্রকাশিত বিজ্ঞাপনের মাধ্যমে যান (নীচে দেওয়া লিঙ্ক / পিডিএফ দেখুন)।

 

পরীক্ষার ফি: প্রার্থীদের একমাত্র কাগজ -১ বা পেপার -২ এর জন্য 1000 / – (এসসি / এসটি / পিডাব্লুডি প্রার্থীদের জন্য 500 / – টাকা) পরীক্ষার ফি দিতে হবে Rs.1200 / – (Rs.600 / – এসসি / এসটি / গণপূর্ত বিভাগের প্রার্থীদের জন্য) উভয় কাগজ-আমি & কাগজ দ্বিতীয় জন্য । ডেবিট / ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিং ব্যবহার করে অনলাইন আবেদন ফরম জমা দেওয়ার সময় অনলাইন মোডের মাধ্যমে ফি প্রদান করা যেতে পারে বা ফি প্রদানের মাধ্যমে চলানের মাধ্যমে ব্যাংকের মাধ্যমে প্রদান করা যেতে পারে। ফি চালানটি কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই), দিল্লির অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে। আরও তথ্যের জন্য প্রকাশিত বিজ্ঞাপন দেখুন।

 

কীভাবে আবেদন করবেন: আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা কেবলমাত্র কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই), দিল্লির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন – https://ctet.nic.in (আবেদনের ফর্মের লিঙ্কটি নীচে প্রদত্ত দেখুন) তারিখ 24/01 থেকে / 2020 থেকে 24/02/2020।

কিভাবে আবেদন করতে হবে

  • কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষা সিটিইটি জুলাই পরীক্ষা 2020।
  • আগ্রহী সমস্ত প্রার্থীরা 24/01/2019 থেকে 24/02/2020 এ অনলাইনে আবেদন করতে পারবেন ।
  • সিবিএসই সিটিইটি জুলাই পরীক্ষা 2020t সম্পর্কিত আরও তথ্যের জন্য বিজ্ঞপ্তিটি পড়ুন।
  • দয়া করে আপনার প্রাথমিক বিবরণ পূরণ করুন এবং আপনার ফটো, সাইন, আইডি প্রুফ এবং অন্যান্য ডকুমেন্টগুলি আপলোড করুন।
  • আবেদন ফর্ম জমা দেওয়ার আগে আপনার সম্পূর্ণ বিশদ বিবরণ দেখুন।
  • ফর্ম পূরণের জন্য প্রয়োজনীয় আবেদন ফি প্রদান করুন। ফি যদি জিজ্ঞাসা করা হয়।
  • পরবর্তী প্রক্রিয়াটির জন্য চূড়ান্ত ফর্ম জমা দেওয়ার একটি মুদ্রণ নিন।

অনলাইনে কীভাবে আবেদন করবেন সে সম্পর্কে বিস্তারিত নির্দেশনার জন্য, দয়া করে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন (আরও তথ্যের জন্য নীচে প্রদত্ত লিঙ্ক / পিডিএফ ফাইল দেখুন)

 

গুরুত্বপূর্ন তারিখগুলো:

অনলাইন আবেদনের শুরু করার তারিখ: 24/01/2020

অনলাইন আবেদনের সমাপ্তির তারিখ: 24/02/2020

 

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের সিবিএসই (সিবিএসই) এর অফিসিয়াল ওয়েবসাইট – https://ctet.nic.in

এখনই অনলাইনে আবেদন করতে, নিম্নলিখিত URL টি দেখুন – URL টি দেখুন VISIT

গুরুত্বপূর্ণ লিঙ্কগুলি

অনলাইনে আবেদন

এখানে ক্লিক করুন

ডাউনলোড বিজ্ঞপ্তি

এখানে ক্লিক করুন

সরকারী ওয়েবসাইট

এখানে ক্লিক করুন

 

Check Also

আর্মি এসএসসি টেকনিক্যাল অনলাইন ফর্ম 2022

 ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের  জন্য সম্প্রতি আর্মি এসএসসি টেকনিক্যাল অনলাইন ফর্ম 2022-এর জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। যে …

Leave a Reply

Your email address will not be published.