Saturday , April 20 2024
Home / CENTRAL JOBS / 8000+ Officers/ Office Assistant in Rural Banks- গ্রামীণ ব্যাংকগুলিতে 8000+ অফিসার / অফিস সহকারী

8000+ Officers/ Office Assistant in Rural Banks- গ্রামীণ ব্যাংকগুলিতে 8000+ অফিসার / অফিস সহকারী

গ্রামীণ ব্যাঙ্কগুলিতে আট হাজারের বেশি অফিসার ও অফিস অ্যাসিস্ট্যান্ট


ব্যাংকিং কাউন্সিল নির্বাচন ইনস্টিটিউট (আইবিপিএস) আঞ্চলিক গ্রামীণ ব্যাংক (আরআরবি) – সিআরপি আরআরবি 8 এ অফিসারদের (স্কেল -1, ২ এবং তৃতীয়) অফিস অফিসিয়াল (বহুমুখী) 8400  পোস্টের যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন আমন্ত্রণ জানাচ্ছে । নিম্নে উল্লিখিত বিভিন্ন আঞ্চলিক গ্রামীণ ব্যাংক (আরআরবি) রয়েছে। আগ্রহী এবং যোগ্য প্রার্থী শুধুমাত্র ব্যাংকিং কর্মী নির্বাচন (আইবিপিএস) এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন (নীচের URL টি দেখুন)। শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন এবং সংক্ষিপ্ত বিবরণে, কেবলমাত্র কাজের সন্ধানকারীর স্বার্থে তথ্যের উদ্দেশ্যে, নীচে দেওয়া হয়েছে –


1. অফিস সহকারী (বহুবিধ)  
সংখ্যা : 3688 নং (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: i) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা তার সমতুল্যের কোনও ব্যাচেলর ডিগ্রী। 
ii) অংশগ্রহণকারী আরআরবি দ্বারা নির্ধারিত স্থানীয় ভাষায় দক্ষতা। বিস্তারিত জানার জন্য অফিসিয়াল অ্যাডভ্ট দেখুন। 
কাম্য: কম্পিউটার কাজ জ্ঞান। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে নূন্যতম 18 বছর এবং সর্বাধিক 28 বছর।
2. কর্মকর্তা স্কেল -1 (সহকারী পরিচালক) 
খালি সংখ্যা : 3381 নং। (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: i) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা তার সমতুল্যের যে কোনও ব্যাচেলর ডিগ্রী। 
ii) কৃষি, উদ্যানপালন, বন, পশুশিল্প, ভেটেরিনারী বিজ্ঞান, কৃষি প্রকৌশল, গবাদি পশু, কৃষি বিপণন ও সহযোগিতা, তথ্য প্রযুক্তি, ব্যবস্থাপনা, আইন, অর্থনীতি বা হিসাববিদ্যা বিভাগের ডিগ্রিধারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। 
iii) অংশগ্রহণকারী আরআরবি দ্বারা নির্ধারিত স্থানীয় ভাষায় দক্ষতা। বিস্তারিত জানার জন্য অফিসিয়াল অ্যাডভ্ট দেখুন। 
কাম্য: কম্পিউটার কাজ জ্ঞান। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে 18 বছর এবং 30 বছরের কম হওয়া উচিত।
3. কর্মকর্তা স্কেল -২ জেনারেল ব্যাংকিং অফিসার (ম্যানেজার)  
সংখ্যা : 893 নং।  (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: i) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রি বা তার সমতুল্য 50% সমষ্টিগত। 
ii) ব্যাংকিং, অর্থ, বিপণন, কৃষি, উদ্যানপালন, বন, পশুসম্পদ, ভেটেরিনারী বিজ্ঞান, কৃষি প্রকৌশল, পশুপালন, কৃষি বিপণন ও সহযোগিতা, তথ্য প্রযুক্তি, ব্যবস্থাপনা, আইন, অর্থনীতি এবং হিসাববিদ্যা বিভাগের ডিগ্রিধারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। । 
অভিজ্ঞতা: ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা হিসাবে দুই বছরের অভিজ্ঞতা। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে ২1 বছর এবং 32 বছরের কম হওয়া উচিত।
4. কর্মকর্তা স্কেল -২ বিশেষ কর্মকর্তা (ম্যানেজার) – তথ্য প্রযুক্তি 
সংখ্যা : 76 নং।  (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: ইলেক্ট্রনিক্স / যোগাযোগ / কম্পিউটার বিজ্ঞান / তথ্য প্রযুক্তি বা তার সমতুল্য একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী সংখ্যার সর্বনিম্ন 50% চিহ্ন। 
অভিজ্ঞতা: প্রাসঙ্গিক ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা। 
আকাঙ্ক্ষিত: এএসপি, পিএইচপি, সি ++, জাভা, ভিবি, ভিসি, ওসিপি ইত্যাদি সার্টিফিকেট 
বয়স সীমা: 01.06.2019 তারিখে ২1 বছর এবং এর চেয়ে কম 32 বছর হওয়া উচিত।
5. কর্মকর্তা স্কেল -২ বিশেষ কর্মকর্তা (ম্যানেজার) – চার্টার্ড অ্যাকাউন্টেন্ট 
সংখ্যা : ২4 নং।  (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ইনস্টিটিউটের সনদপ্রাপ্ত সহযোগী (সিএ)। 
অভিজ্ঞতা: চার্টার্ড একাউন্টেন্ট হিসাবে এক বছরের অভিজ্ঞতা। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে ২1 বছর এবং 32 বছরের কম হওয়া উচিত।
6. কর্মকর্তা স্কেল -২ বিশেষায়িত কর্মকর্তা (ম্যানেজার) – আইন কর্মকর্তা পদমর্যাদা 
সংখ্যা : 19 নং।  (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: আইনের স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী বা তার সমতুল্য সর্বনিম্ন 50% চিহ্ন সহ। 
অভিজ্ঞতা: দুই বছরেরও কম সময়ের জন্য কোনও আইনজীবী হিসাবে দুই বছরের অভিজ্ঞতা বা ব্যাংক বা আর্থিক সংস্থার আইন কর্মকর্তা হিসাবে কাজ করা উচিত। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে ২1 বছর এবং 32 বছরের কম হওয়া উচিত।
7. কর্মকর্তা স্কেল -২ বিশেষ কর্মকর্তা (ম্যানেজার) – ট্রেজারি ম্যানেজার 
সংখ্যা : 11 নং।  (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় / প্রতিষ্ঠান থেকে চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বা অর্থায়নে এমবিএ। 
অভিজ্ঞতা: প্রাসঙ্গিক ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে ২1 বছর এবং 32 বছরের কম হওয়া উচিত।
8. অফিসার স্কেল -২ বিশেষ কর্মকর্তা (ম্যানেজার) – মার্কেটিং অফিসার 
সংখ্যা : 45 নং।  (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে এমবিএ। 
অভিজ্ঞতা: প্রাসঙ্গিক ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে ২1 বছর এবং 32 বছরের কম হওয়া উচিত।
9. অফিসার স্কেল -২ বিশেষ কর্মকর্তা (ম্যানেজার) – কৃষি কর্মকর্তা 
সংখ্যা : 106 নং  (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: কৃষি / উদ্যানবিদ্যা / ডেইরি / পশুপালন / বনবিদ্যা / ভেটেরিনারী বিজ্ঞান / কৃষি প্রকৌশল / একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সমতুল্যের সর্বনিম্ন 50% চিহ্ন সহ পশুপাখি। 
অভিজ্ঞতা: প্রাসঙ্গিক ক্ষেত্রে দুই বছর অভিজ্ঞতা। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে ২1 বছর এবং 32 বছরের কম হওয়া উচিত।
10. অফিসার স্কেল -3 (সিনিয়ার ম্যানেজার) 
সংখ্যা : 157 নং।  (আরও বৃদ্ধি পাবে) 
শিক্ষাগত যোগ্যতা: i) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রী বা সমষ্টিগতভাবে সর্বনিম্ন 50% চিহ্ন সহ কোনও শৃঙ্খলে। 
ii) ব্যাংকিং, অর্থ, বিপণন, কৃষি, উদ্যানবিদ্যা, বন, পশুশিল্প, ভেটেরিনারী বিজ্ঞান, কৃষি প্রকৌশল, পশুপালন, কৃষি বিপণন ও সহযোগিতা, তথ্য প্রযুক্তি, ব্যবস্থাপনা, আইন, ডিগ্রী / ডিপ্লোমা দেওয়া হবে। , অর্থনীতি এবং হিসাববিদ্যা। 
অভিজ্ঞতা: ব্যাংক বা আর্থিক সংস্থার অফিসার হিসাবে নূন্যতম 05 বছর অভিজ্ঞতা। 
বয়স সীমা: 01.06.2019 তারিখে ২1 বছর এবং 40 বছরের নিচে হওয়া উচিত।
******************************************************************************************************

নোট: শিক্ষাগত যোগ্যতা একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় / প্রতিষ্ঠান / বোর্ড থেকে হওয়া উচিত এবং ফলাফল 04.07.2019 তারিখের আগে বা তার আগে ঘোষণা করা উচিত।

প্রার্থী বাছাই পদ্ধতি: আইবিপিএস কমন রিটেন এগজামিনেশন ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস) পদের ক্ষেত্রে ইন্টারভিউ হবে না, শুধুমাত্র লেখা পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস) পদের ক্ষেত্রে অবজেক্টিভ প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে রিজনিং (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), নিউমেরিক্যাল এবিলিটি (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর)। মোট ৮০ নম্বর, সময় ৪৫ মিনিট। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হলে মেইন পরীক্ষা দিতে পারবেন। অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস) পদের অবজেক্টিভ মেইন পরীক্ষায় থাকবে রিজনিং (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), নিউমেরিক্যাল এবিলিটি (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), জেনারেল অ্যাওয়্যারনেস (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), হিন্দি ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর)। কম্পিউটার নলেজ (৪০টি প্রশ্ন, ২০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ২ ঘণ্টা। অফিসার স্কেল ওয়ান পদের ক্ষেত্রে অবজেক্টিভ প্রিলিমিনারি পরীক্ষা, অবজেক্টিভ মেইন পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অফিসার স্কেল ওয়ান অবজেক্টিভ প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে রিজনিং (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর)। মোট ৮০ নম্বরের পরীক্ষা, সময় ৪৫ মিনিট। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হলে মেইন পরীক্ষা দিতে পারবেন। অফিসার স্কেল ওয়ান পদের অবজেক্টিভ মেইন পরীক্ষায় থাকবে রিজনিং (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), জেনারেল অ্যাওয়্যারনেস (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), হিন্দি ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), কম্পিউটার নলেজ (৪০টি প্রশ্ন, ২০ নম্বর)।
মেইন পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউয়ের জন্য ডাক পাবেন। অফিসার স্কেল টু (জেনারেল ব্যাঙ্কিং অফিসার ও স্পেশ্যালিস্ট ক্যাডার) এবং অফিসার স্কেল থ্রি পদের ক্ষেত্রে অবজেক্টিভ সিঙ্গল লেভেল এগজামিনেশন ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অফিসার স্কেল টু (জেনারেল ব্যাঙ্কিং অফিসার) পদের ক্ষেত্রে অবজেক্টিভ সিঙ্গল লেভেল এগজামিনেশনে থাকবে রিজনিং (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড অ্যান্ড ডেটা ইন্টারপ্রিটেশন (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), ফিনান্সিয়াল অ্যাওয়্যারনেস (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), হিন্দি ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর)। কম্পিউটার নলেজ (৪০টি প্রশ্ন, ২০ নম্বর)। মোট ২০০ নম্বর, সময় ২ ঘণ্টা। অফিসার স্কেল টু (স্পেশ্যালিস্ট ক্যাডার) পদের ক্ষেত্রে পরীক্ষায় থাকবে রিজনিং (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড অ্যান্ড ডেটা ইন্টারপ্রিটেশন (৪০টি প্রশ্ন, ৪০টি নম্বর), ফিনান্সিয়াল অ্যাওয়্যারনেস (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর)। ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ২০ নম্বর), হিন্দি ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ২০ নম্বর), কম্পিউটার নলেজ (৪০টি প্রশ্ন, ২০ নম্বর), প্রফেশনাল নলেজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর)। অফিসার স্কেল থ্রি পদের ক্ষেত্রে থাকবে রিজনিং (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড অ্যান্ড ডেটা ইন্টারপ্রিটেশন (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), ফিনান্সিয়াল অ্যাওয়্যারনেস (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), হিন্দি ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), কম্পিউটার নলেজ (৪০টি প্রশ্ন, ২০ নম্বর)। অফিসার স্কেল টু ও থ্রি পদের ক্ষেত্রে অবজেক্টিভ সিঙ্গল লেভেল এগজামিনেশনে উত্তীর্ণ হলে ইন্টারভিউয়ের জন্য ডাক পাবেন। সবক্ষেত্রেই ইংরেজি ও হিন্দি বাদে বাকি বিষয়গুলির প্রশ্ন হবে হিন্দি/ ইংরেজিতে। নেগেটিভ মার্কিং থাকবে। একটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে।
অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস) এর ক্ষেত্রে তপশিলি জাতি/ উপজাতি, সংঘ্যালঘু সম্প্রদায়, প্রাক্তন সেনাকর্মী প্রার্থীদের ও অফিসার স্কেল ওয়ানের ক্ষেত্রে তপশিলি জাতি/ উপজাতি ও সংখ্যালঘু সম্প্রদায় প্রার্থীদের প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের ব্যবস্থা রয়েছে। প্রি- ট্রেনিং সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে। ইন্টারভিউয়ের সময় বৈধ ইন্টারভিউয়ের কললেটারের প্রিন্ট-আউট, অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট-আউট, জন্মতারিখের প্রমাণপত্র, সচিত্র পরিচয়পত্র, সমস্ত শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সার্টিফিকেট ও অন্যান্য জরুরি নথিপত্রের স্ব-প্রত্যয়িত ফোটোকপি সহ মূল কপি সঙ্গে নিয়ে যেতে হবে। পশ্চিমবঙ্গ রাজ্যের জন্য পরীক্ষাকেন্দ্রগুলি হল আসানসোল, বর্ধমান, বহরমপুর, দুর্গাপুর, হুগলি, হাওড়া, কল্যাণী, বৃহত্তর কলকাতা, শিলিগুড়ি। অন্যান্য রাজ্যের পরীক্ষাকেন্দ্রগুলি সম্পর্কে ওয়েবসাইট থেকে জানা যাবে। অনলাইন আবেদন করার সময় পরীক্ষাকেন্দ্র বাছাই করতে হবে।
কিভাবে আবেদন করবেন: আগ্রহী এবং যোগ্য প্রার্থী শুধুমাত্র 18.06.2019 থেকে 04.07.2019 তারিখে ব্যাংকিং কর্মী নির্বাচন ( আইবিপিএস ) – www.ibps.in (নীচের দেওয়া আবেদনপত্রের লিঙ্ক দেখুন ) এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন 
নির্ধারিত ফি সফলভাবে প্রদান এবং অনলাইন আবেদনপত্র জমা দেওয়ার পর, কম্পিউটার রেজিস্ট্রেশনটিতে অনন্য রেজিস্ট্রেশন নম্বর সহ নিবন্ধন / প্রাপ্তি স্লিপ তৈরি হবে। ভবিষ্যতে চিঠিপত্রের জন্য প্রার্থীদের এটি প্রিন্ট আউট করতে হবে। সমস্ত যাচাই কারণে অবশ্যই করা হবে।
অনলাইনে কিভাবে আবেদন করতে হবে তার বিস্তারিত নির্দেশাবলীর জন্য, অনুগ্রহ করে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন (আরো বিস্তারিত জানার জন্য প্রদত্ত লিঙ্ক / পিডিএফ ফাইলটি দেখুন)
গুরুত্বপূর্ন তারিখগুলো:
অনলাইনে আবেদন শুরু করার তারিখ: 18.06.2019
অনলাইন আবেদন বন্ধ করার তারিখ: 04.07.2019

আবেদন সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে লগইন করুন http://cgrs.ibps.in-এ। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

 N.B: The content given above are meant for informational purpose only in interest of jobseekers. karmodishari.co.in is not a recruitment agency and do not carry any recruiting process. karmodishari.co.in is a news media which provides first-hand basic info of various recruitments going all over India. Jobseekers are requested to go through the official website of the company/department for complete details & application process.

Check Also

TET- 2022 GUIDELINES

📌📌📌 TET-2022 এর syllabus ও কিছু আনুষাঙ্গিক বিষয় নিয়ে একটি guidelines প্রকাশ করা হয়েছে। 📌📌📌 …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *