Thursday , October 6 2022
Home / Govt Jobs / কি ভাবে হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের অনলাইন কাউন্সেলিং

কি ভাবে হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের অনলাইন কাউন্সেলিং

📌📌বিজ্ঞপ্তি নম্বর 338/BPE/2021 Dt 17.02.2021 অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর(Para Teacher,Exempted Category,PH,Ex Service Man)প্রার্থীদের ইতিমধ্যে State Level Counselling সম্পন্ন হয়েছে,সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে-

✍️১.কলকাতা হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের নির্দেশকে মান্যতা দিয়ে এবং ২০১৬ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের সংশোধিত (সময়ে সময়ে যা প্রযোজ্য) নিয়ম মেনে 15.02.2021 তারিখের 330/BPE/2021 বিজ্ঞপ্তি মোতাবেক ১৬৫০০ টি শুন্যপদের মধ্যে ১৫২৮৪ জনের মেধা তালিকা প্রকাশিত হয়েছে।
এর মধ্যে ১২১৬টি শুন্যপদ আদালতের নির্দেশানুযায়ী অফলাইনে আবেদনকারী মামলাকারী প্রার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে,৭৩৮ জন অনলাইনে আবেদনকারী মামলাকারী প্রার্থী যদি টেটে পাশ করেন এবং আদালতের নির্দেশ মোতাবেক মেধাতালিকায় স্থান পেলে পরবর্তী সময়ে ১২১৬টি শুন্যপদের থেকে পূরণ করা হবে।

✍️২.এই মেরিট লিষ্ট প্রকাশের পর নিয়ম মেনে জেলাগত শুন্যপদের নিরিখে মেধার ক্রম অনুযায়ী জেলাগত তালিকা তৈরি হয়েছে।

✍️৩.সেই সমস্ত সংশ্লিষ্ট জেলায় কাউন্সেলিং এর মাধ্যমে তাঁদের নিয়োগ পত্র তুলে দেওয়া হয়েছে।

✍️৪. 338/BPE/2021 Dt-17.02.2021 মোতাবেক প্রাথমিক শিক্ষা প্রর্ষদ অফিসে সংরক্ষিত শ্রেণীর(Para Teacher,Exempted Category,PH,Ex Service Man)প্রার্থীদের ইতিমধ্যে State Level Counselling সম্পন্ন হয়েছে,এবং তাঁদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়ার জন্য সংশ্লিষ্ট জেলাগুলিকে পর্ষদ থেকে রিকোমেণ্ডেশন দেওয়া হয়েছে।

✍️৫.সংরক্ষিত প্রার্থীদের শুন্যপদ বণ্টনের পরেও সংরক্ষিত ১৭৫২টি শূন্যপদ পূরণ হয়নি যেগুলি non Earmarked ক্যাটাগরিতে কনভার্ট করে নিজ নিজ জেলার শুন্যপদে যুক্ত হয়েছে এবং সেই সমস্ত শুন্যপদে সংশ্লিষ্ট জেলাগুলিতে শুন্যপদের নিরিখে এমপ্যানাল্ড প্রার্থীদের নিজ জেলায় পোষ্টিং এর জন্য বোর্ড থেকে রেকোমেন্ডেশন পাঠানো হয়েছে,তাদের এই রাজ্যগত অনলাইন কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করার প্রয়োজন নেই।

✍️৬.এরপরে কিছু কিছু মেরিট লিষ্টেট প্রার্থী নিজ নিজ জেলায় শুন্যপদের অভাবে এখনো নিয়োগপত্র পাননি তাঁদের জন্য আগামী 12-07-2021 থেকে 19-07-2021 আনলাইনে কাউন্সেলিং হবে।

👉এর জন্য নির্দিষ্ট ওয়েব পোর্টাল আগামী 12-07-2021 চালু হবে।

👉এই অনলাইন কাউন্সেলিং প্রক্রিয়ায় জেলাগত (Medium & Category wise) শুন্যপদ অনুযায়ী পছন্দের ক্রম (preference) বাছাই করতে পারবেন।

👉এই কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য প্রথমে নির্দিষ্ট পোর্টালে রেজিষ্ট্রেশন করতে হবে,রেজিষ্ট্রেশন ছাড়া কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না।

👉338/BPE/2021 Dt -17-02-2021 অঅনুযায়ী যারা 19.02.2021 এর কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য ডাক পেয়েছিলেন তাঁদের রেজিষ্ট্রেশন করার দরকার নেই।

🏌️‍♂️🏌️‍♂️কি ভাবে হবে এই অনলাইন কাউন্সেলিং?

👉১. নির্ধারিত দিনে https://prim-tet.in এই ওয়েবসাইটে ভিজিট করবেন।

✍️মনে রাখবেন মোবাইল থেকে এই পেজ খুলবে না,তাই ডেক্সটপ বা লেপটপ থেকেই এই পোর্টালে ঢুকতে হবে।

👉২.সাইটে গেলেই লগ ইন পেজ খুলে যাবে।

👉৩.সেখানে আপনাকে লগ ইন করতে হবে।

📌📌কি ভাবে Log In করবেন?📌📌

👉১. https://prim-tet.in সাইটে যান।

👉২. এরপর, আপনার ৯ সংখ্যার রোল নাম্বার এবং জন্মতারিখ দিয়ে ‘Next’ বোতাম ক্লিক করুন।

👉৩. ‘Next’ বোতামে ক্লিক করলেই একটা নতুন পেজ খুলে যাবে,এবং আপনার দেওয়া তথ্য গুলো সঠিক হলে আপনি আপনার নিজের নাম,বাবার নাম এবং আপনার রেজিস্ট্রার করা মোবাইল নাম্বারের শেষ ৩টি সংখ্যা দেখতে পাবেন। এবং নিচে একটা বক্সে সেই মোবাই নাম্বারটা দিতে হবে।

👉৪.সংশ্লিষ্ট বক্সে রেজিস্ট্রার মোবাইল নাম্বারটা দিয়ে ‘Sent OTP’ তে ক্লিক করুন।

👉৫.এরপর আপনার রেজিস্ট্রার মোবাইলে প্রাপ্ত OTP টা VALIDATE করুন।

OTP সঠিক ভাবে দেওয়া হলেই পরবর্তী পেজ খুলে যাবে সেখানে আপনি নিম্নলিখিত তথ্যগুলি দেখতে পাবেন,কিন্তু কোন রকম এডিট করতে পারবেন না।

১.নাম-
২.রোল নাম্বার
৩.বাবার নাম
৪.জন্ম তারিখ
৫.মোবাইল নম্বর
৬.ইমেইল আইডি
৭.জেলার নাম(যা টেট পরীক্ষার এডমিট কার্ডে রয়েছে)
৮.ক্যাটাগরি
৯.রাজ্য গত মেধা তালিকার ক্রম।

আপনার ক্যাটাগরি এবং মাধ্যম অনুযায়ী কোন জেলায় কত শুন্যপদ আছে দেখতে পাবেন,এবং আপনার পছন্দের জেলার ক্রম জানানোর জন্য ‘Preference’ অপশন থাকবে,সেখানে ড্রপ ডাউন বক্স থেকে ক্রমান্বয়ে আনাকে পছন্দের জেলা বেছে নিতে হবে।

পছন্দের জেলা 4 টির কম হলে আপনাকে ‘Preference against all the district ‘ অপশন সিলেক্ট করতে হবে।

পছন্দের জেলা 4 টির বেশী হলে আপনাকে প্রথম ৩টি পছন্দের জেলা বাছতে হবে।

👉৬.আপনার preference দেওয়ার পর SUBMIT অপশনে ক্লিক করতে হবে।ক্লিক করলেই একটি pop up মেসেজ স্ক্রিনে দেখাবে
‘Do you want to proceed? ” YES or NO ‘ তে ক্লিক করে উত্তর দিতে হবে।

👉৭. YES করে দেওয়ার পর আপনার preference পরিবর্তন করার আর কোন রকম সংশোধন করার সুযোগ পাবেন না,আপনার মোবাইলে কনফার্মেশন পেয়ে যাবেন এবং স্ক্রিনেও দেখতে পাবেন।

🏌️‍♂️🏌️‍♂️৮. এরপর আপনার দেওয়া তথ্য PDF আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

THE TEACHERS’ ROOM (Regd.)

©Rajib Mandal

Check Also

প্রাইমারি টেট- ২০২২ সিলেবাস।

প্রাইমারিটেটসিলেবাস 🛑বাংলা (First Language) (30 নম্বর) ধ্বনী ও বর্ণপদপদ পরিবর্তনসন্ধিক্রিয়ার কাললিঙ্গবচনপুরুষবাক্যউদ্দেশ্য বিধেয়সমোচ্চারিত ভিন্নার্থক শব্দবিপরীত শব্দবোধ …

Leave a Reply

Your email address will not be published.