Friday , April 19 2024
Home / Current Affairs / কারেন্ট অ্যাফেয়ার্স 22 জুলাই 2020

কারেন্ট অ্যাফেয়ার্স 22 জুলাই 2020

কারেন্ট অ্যাফেয়ার্স 22 জুলাই 2020

1. ২১ শে জুলাই, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন (এইচআরডি) মন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’ কার্যত নয়াদিল্লিতে এইচআরডি মন্ত্রকের মনোদরপান উদ্যোগ চালু করেছিলেন । এই উদ্যোগটি শিক্ষার্থী, শিক্ষক এবং পিতামাতাকে মানসিক-সামাজিক সহায়তা প্রদান করে এবং মানসিক স্বাস্থ্য এবং মানসিক সুস্থতার সাথে সম্পর্কিত তাদের সমস্যাগুলিকে সম্বোধন করে।

  • শিক্ষা খাতে মানবিক পুঁজিকে শক্তিশালী করতে এবং উত্পাদনশীলতা ও উদ্যোগ বাড়াতে এটি ‘আত্ম নির্ভার ভারত অভিযানের’ একটি অংশ।

2. কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট (সিপিএ), 2019, যা পুরানো গ্রাহক সুরক্ষা আইন 1986 প্রতিস্থাপন করেছে 20 জুলাই, 2020 থেকে গ্রাহকদের অধিকার প্রয়োগ ও সুরক্ষার লক্ষ্যে কার্যকর হয়েছে এবং ভোক্তাদের অভিযোগ মোকাবেলায় কার্যকর ব্যবস্থা প্রদান করবে। এই আইনটি কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক, খাদ্য ও জন বিতরণ মন্ত্রী রাম বিলাশ পাসওয়ান মিডিয়ার সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জানিয়েছিলেন।

3. যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক (এমওয়াইএস) জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) মাল্টি স্টেকহোল্ডার প্ল্যাটফর্ম -(YuWaah ) ইউওয়াহর সাথে আত্মনির্ভর ভারত লক্ষ্য অর্জনে ভারতে ১ কোটি যুব স্বেচ্ছাসেবককে একত্রিত করার লক্ষ্যে স্বাক্ষরিত বিবৃতিতে স্বাক্ষর করেছে। ।

4.রাজ্যসভা সচিবালয় প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নামে তার পরিবারকে পেনশন দিয়ে অর্থায়ন করে “গ্রুপ সি কর্মচারীদের জন্য অরুণ জেটলি আর্থিক সহায়তা” নামে একটি কর্মচারী কল্যাণ প্রকল্প চালু করে। অরুণ জেটলির স্ত্রী সংগীতা জেটলির সিদ্ধান্তের ভিত্তিতে এই পরিকল্পনাটি প্রণয়ন ও অনুমোদিত হয়েছিল।

5.কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, হর্ষ বর্ধন ফেস মাস্ক এবং স্যানিটাইজার বিতরণ করে সিওভিড -১৯ এর বিস্তার রোধে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (পিএনবি) দেশব্যাপী কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) প্রচার শুরু করেছিলেন।

6.আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নিশ্চিত করেছে যে অক্টোবরে – নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ, কোভিড -১৯ মহামারীর কারণে ২০২২ এ স্থগিত করা হয়েছে।

7.মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা’-র অনুমোদন করলো দিল্লি মন্ত্রিস

8.Karur Vysya Bank-এর ম্যানেজিং ডিরেক্টর এবং CEO হিসাবে নিযুক্ত হলেন Ramesh Babu Boddu

9.ICC Test Rankings-এ বিশ্বে নং-১ টেস্ট অল-রাউন্ডার হলেন ইংল্যান্ডের ক্রিকেটার বেন ষ্টোকস

10.‘বিশ্ব দাবা দিবস’ পালন করা হয় প্রতিবছর ২০শে জুলাই

 

Check Also

Current affairs 14/05/2022

1.দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করলেন Yoon Suk-yeol 2. এসোসিয়েশন অফ এশিয়ান ইলেকশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *