পশ্চিমবঙ্গ পুলিশে চাকরী : রাজ্য পুলিশে ৬৬৮ পুলিশ সাব-ইন্সপেক্টর

পশ্চিমবঙ্গ পুলিশে চাকরী : রাজ্য পুলিশে ৬৬৮ পুলিশ সাব-ইন্সপেক্টর

12 August, 2019

পশ্চিমবঙ্গ পুলিশে চাকরী : রাজ্য পুলিশে ৬৬৮ পুলিশ সাব-ইন্সপেক্টর

668 পদের জন্য যোগ্য পুরুষ প্রার্থীদের কাছ থেকে আবেদন আমন্ত্রণ করছে । আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা কেবলমাত্র পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন (নীচে ইউআরএল দেখুন)। শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য বিবরণগুলি সংক্ষেপে কেবলমাত্র চাকরিপ্রার্থীর স্বার্থে তথ্যের উদ্দেশ্যে, নীচে দেওয়া হল –


পোস্ট এবং শূন্যপদগুলির নাম:

১. উপ-পরিদর্শক (অ-সশস্ত্র শাখা) শূন্যপদের
সংখ্যা : ৪৯৪ টি পদ (ইউআর -272, এসসি -109, এসটি -৯৯, ওবিসি -৪ 84)

২. পুলিশ উপ-পরিদর্শক (সশস্ত্র শাখা)
শূন্যপদের সংখ্যা : ১৭৪ টি পদ (ইউআর -৪৪, এসসি -38, এসটি -11, ওবিসি -31)

যোগ্যতার বিষয়ে বিশদ বিবরণ, বয়স এবং বেতন স্কেল নীচে দেওয়া হয়: –

শিক্ষাগত যোগ্যতা:

i) স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা এর সমমানের যে কোনও বিভাগে স্নাতক ডিগ্রি।

ii) প্রার্থীকে অবশ্যই বাংলা ভাষা বলতে, পড়তে এবং লিখতে সক্ষম হতে হবে (দার্জিলিং ও কালিম্পং জেলার পাহাড়ী বিভাগের স্থায়ী বাসিন্দা প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়)। বিশদ জন্য দয়া করে অফিসিয়াল পেজ দেখুন।

বয়স সীমা: সর্বনিম্ন 20 বছর এবং 01.01.2019 হিসাবে সর্বোচ্চ 27 বছর।


বেতন স্কেল:
Rs। 7,100 – 37,600 / – এর সাথে গ্রেড পে Rs। 3,900 / –

শুধুমাত্র পুরুষ প্রার্থীরা আবেদনের যোগ্য।

নির্বাচিত প্রার্থীরা বেসিক প্রশিক্ষণ নেবেন এবং প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করার পরে প্রার্থীদের দুই বছরের জন্য প্রবেশন করা হবে।

শারীরিক যোগ্যতা—
নিরস্ত্র শাখা: উচ্চতা অন্তত ১৬৭ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮৪ সেমি, না ফুলিয়ে ৭৯ সেমি, ওজন ৫৬ কেজি (গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও এসটিদের ক্ষেত্রে উচ্চতা ১৬০ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮১ সেমি, না ফুলিয়ে ৭৬ সেমি, ওজন ৫২ কেজি)।
সশস্ত্র শাখা:  উচ্চতা ১৭৩ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৯১ সেমি, না ফুলিয়ে ৮৬ সেমি, ওজন ৬০ কেজি (গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও এসটিদের ক্ষেত্রে উচ্চতা ১৬৩ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮৬ সেমি, না ফুলিয়ে ৮১ সেমি, ওজন ৫৪ কেজি)।

গুরুত্বপূর্ন তারিখগুলো:
অনলাইন আবেদনের শুরু করার তারিখ: 10.08.2019
অনলাইন আবেদনের সমাপ্তির তারিখ: 09.09.2019
আবেদনের পদ্ধতি 
***********************************************


 অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই আবেদন করা যাবে।
 অনলাইন আবেদনের ক্ষেত্রে www.wbpolicw.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। ছবির মাপ হতে হবে ১০-৫০ কেবির মধ্যে এবং স্বাক্ষরের মাপ ৫-২০ কেবির মধ্যে। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। এই সব হয়ে গেলে পূরণ করা দরখাস্তের প্রিন্ট-আউট নিয়ে যত্ন করে রাখবেন, পরে তার নম্বর ইত্যাদি কাজে লাগবে। সহজমিত্র কেন্দ্রের মাধ্যমেও অনলাইন আবেদনের পুরো কাজই করা যাবে, তার জন্য আবেদনের ফি ছাড়াও তাদের নির্ধারিত সার্ভিস চার্জ দিতে হবে। সহজমিত্র কেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওই ওয়েবসাইট থেকে। অনলাইন আবেদন করা যাবে ৯ সেপ্টেম্বর, ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত। অনলাইনে আবেদন করে ইউবিআই ব্যাংকের চালানের মাধ্যমে আবেদন ফি জমা দিতে চাইলে আবেদন প্রক্রিয়া পূর্ণ করার শেষ তারিখ ১২ সেপ্টেম্বর, ২০১৯।
অফলাইনের ক্ষেত্রে আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.policewb.gov.in ওয়েবসাইট থেকে কিছু প্রাথমিক তথ্য পূরণ করে একটি রেজিস্ট্রেশন নম্বর, বার কোড ইত্যাদি সহ দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। ৭৫ জিএসএম এ-ফোর মাপের কাগজে অন্তত ৬০০ ডিপিআই লেজারজেট প্রিন্টারে নর্মাল প্রিন্ট নিতে হবে। ডাউনলোড করা ছাড়া অন্য কোনো ফর্ম ব্যবহার করা যাবে না। সহজমিত্র কেন্দ্র থেকেও ১০ টাকা দিয়ে ফর্ম ও ‘ইনফর্মেশন টু অ্যাপ্লিক্যান্টস’ নিজের সামনে ডাউনলোড করিয়ে নিতে পারেন। অফলাইনের মাধ্যমে আবেদন জমা করার শেষ তারিখ ৯ সেপ্টেম্বর, ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত।
আবেদন ফি—  এই পদে আবেদন করার জন্য আবেদন ফি ২৫০ + প্রসেসিং ফি ২০ টাকা (এসসি/এসটি প্রার্থীদের জন্য শুধু প্রসেসিং ফি ২০ টাকা) দিতে হবে। অনলাইনে পেমেন্ট করলে সার্ভিস চার্জ কাটবে অতিরিক্ত ৫ টাকা। সহজ তথ্যমিত্র কেন্দ্রের মাধ্যমে জমা দিলে সেখানে জিএসটি সহ সার্ভিস চার্জ নেবে ২৩ টাকা।
পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট – www.wbpolice.gov.in
এখনই অনলাইনে আবেদন করতে নীচের ইউআরএলটি দেখুন –  URL টি দেখুন 
অন্যান্য বিবরণের জন্য, অফলাইন অ্যাপ্লিকেশন, ইত্যাদি, নীচের লিঙ্কটি দেখুন –  URL টি দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *