Monday , September 19 2022
Home / CENTRAL JOBS / পশ্চিমবঙ্গে ডাকসেবক ২০২১ পদের জন্য দরখাস্ত শুরু হল

পশ্চিমবঙ্গে ডাকসেবক ২০২১ পদের জন্য দরখাস্ত শুরু হল

পশ্চিমবঙ্গে ডাকসেবক ২০২১ পদের জন্য দরখাস্ত শুরু হল

ইন্ডিয়া পোস্ট – কাজের বিবরণ

ইন্ডিয়া পোস্ট, পশ্চিমবঙ্গ সার্কেল গ্রামীণ ডাক সেবক-শাখা পোস্ট মাস্টার (বিপিএম) / সহকারী শাখা পোস্ট মাস্টার (এবিপিএম) / ডাক সেবকের 2021 পদে অনলাইনে আবেদনের জন্য আমন্ত্রণ জানিয়েছে । শূন্যপদগুলি চক্র -২ এর পশ্চিমবঙ্গ ডাক সার্কেলের আওতাধীন বিভিন্ন বিভাগে রয়েছে। যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা কেবলমাত্র ইন্ডিয়া পোস্ট, পশ্চিমবঙ্গ সার্কেলের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন (নীচে দেওয়া লিঙ্কটি দেখুন)। নং আরইসিটিটি / আর -100 / অনলাইন / জিডিএস / সাইকাইল -২ / ভোল -১। কেবল চাকরিপ্রার্থীদের স্বার্থে তথ্যের উদ্দেশ্যে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য বিবরণগুলি সংক্ষেপে নীচে দেওয়া হল –

গ্রামীণ ডাক সেভাক

শূন্যপদের সংখ্যা : 2021 নম্বর (ইউআর -৮৮২, এসটি -৪৪, এসসি -২২৯, পিডব্লিউডি -৪,, ওবিসি -408, ইডব্লিউএস -144)

 

শিক্ষাগত যোগ্যতা: i) যে কোনও স্বীকৃত বোর্ড কর্তৃক পরিচালিত গণিত ও ইংরেজী (বাধ্যতামূলক বা বৈকল্পিক বিষয় হিসাবে পড়াশুনা করা হয়েছে) সহ দশম শ্রেণির মাধ্যমিক স্কুল পরীক্ষার পাসের শংসাপত্র।

ii) প্রার্থীর স্থানীয় ভাষা (বাংলা / নেপালি / হিন্দি / ইংরেজি প্রযোজ্য হিসাবে) কমপক্ষে দশম শ্রেণি (বাধ্যতামূলক বা বৈকল্পিক বিষয় হিসাবে) অধ্যয়ন করা উচিত ছিল।

iii) প্রার্থীদের কেন্দ্রীয় সরকার / রাজ্য সরকার / বিশ্ববিদ্যালয় / বোর্ড / বেসরকারী প্রতিষ্ঠান সংস্থা পরিচালিত যে কোনও কম্পিউটার প্রশিক্ষণ ইনস্টিটিউট থেকে কমপক্ষে 60 দিনের মেয়াদী বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কোর্স শংসাপত্র সরবরাহ করতে হবে। তবে, ম্যাট্রিক বা দ্বাদশ শ্রেণি বা অন্য কোনও উচ্চতর শিক্ষার স্তরে কোনও প্রার্থী কম্পিউটারকে বিষয় হিসাবে পড়াশোনা করেছেন এমন ক্ষেত্রে বেসিক কম্পিউটার জ্ঞানের শংসাপত্রের প্রয়োজনীয়তা শিথিলযোগ্য হবে।

iv) সাইক্লিংয়ের জ্ঞান।

 

বয়স সীমা: সর্বনিম্ন 18 বছর এবং এর 18/02/2020 যেমন সর্বোচ্চ 40 বছর।

 

বেতন স্কেল:  Rs.10000 — Rs.14500

 

উচ্চ বয়সের শিথিলকরণ: উচ্চ বয়সসীমাটি এসসি / এসটি-এর জন্য 05 বছর, ওবিসির 03 বছর এবং পিডব্লিউডি বিভাগের জন্য 10 বছর শিথিলযোগ্য।

 

শূন্যপদগুলি চক্র -২ এর পশ্চিমবঙ্গ ডাক সার্কেলের আওতাধীন বিভিন্ন বিভাগে রয়েছে।

 

প্রার্থীদের বাছাই: দশম শ্রেণিতে প্রাপ্ত নম্বর অনুসারে প্রার্থীদের বাছাই মেধা তালিকার ভিত্তিতে করা হবে। উচ্চতর শিক্ষাগত যোগ্যতার জন্য কোনও ওজন দেওয়া হবে না।

পরীক্ষার / সাক্ষাত্কারের জন্য সঠিক তারিখ, সময় এবং ভেন্যু যথাযথভাবে যোগ্য প্রার্থীদের অবহিত করা হবে পাশাপাশি এই জাতীয় তথ্য পশ্চিমবঙ্গ সার্কেলের ইন্ডিয়া পোস্টের অফিসিয়াল ওয়েবসাইটেও পাওয়া যাবে – https://www.indiapost.gov .ভিতরে

 

প্রার্থীদের নির্বাচনের মানদণ্ড, যোগ্যতার মানদণ্ড এবং অন্যান্য বিশদ সম্পর্কিত আরও তথ্যের জন্য দয়া করে অফিসিয়াল ওয়েবসাইট বা আনুষ্ঠানিকভাবে প্রকাশিত বিজ্ঞাপনের মাধ্যমে যান (নীচে দেওয়া লিঙ্ক / পিডিএফ দেখুন)।

 

আবেদন ফি: প্রার্থীদের ইউআর / ওবিসি / ইডাব্লুএস পুরুষ প্রার্থীদের জন্য 100 / – টাকা ফি দিতে হবে । ডেবিট / ক্রেডিট কার্ড বা নেট ব্যাংকিং ব্যবহার করে অনলাইন আবেদন ফর্ম জমা দেওয়ার সময় অনলাইন মোডের মাধ্যমে ফি প্রদান করা যেতে পারে বা পোস্ট অফিসের মাধ্যমে দেওয়া যেতে পারে। আরও তথ্যের জন্য প্রকাশিত বিজ্ঞাপন দেখুন।

মহিলা, এসসি / এসটি এবং পিডাব্লুডির প্রার্থীদের ক্ষেত্রে কোনও আবেদন ফির প্রয়োজনীয়তা নেই।

 

কীভাবে আবেদন করবেন: আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা কেবলমাত্র ইন্ডিয়া পোস্ট, পশ্চিমবঙ্গ সার্কেলের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন – https://www.indiapost.gov.in (নীচে দেওয়া আবেদনের ফর্মের লিঙ্কটি দেখুন) তারিখ 18/02/2020 থেকে থেকে 18/03/2020।

নির্ধারিত ফি প্রদানের সফল অর্থ প্রদান এবং অনলাইন আবেদন ফর্ম জমা দেওয়ার পরে, সিস্টেমের দ্বারা উত্পাদিত নিবন্ধকরণ / স্বীকৃতি স্লিপ কম্পিউটারের স্ক্রিনে উপস্থিত হবে। প্রার্থীদের অবশ্যই ভবিষ্যতের চিঠিপত্রের জন্য এটি প্রিন্ট আউট করতে হবে। এই পোস্টে ভারতের পোষ্টের জন্য কোনও প্রিন্ট-আউট / হার্ড কপি বা ডকুমেন্টগুলি প্রেরণ করবেন না। সমস্ত যাচাই সঠিক সময়ে করা হবে।

 

অনলাইনে কীভাবে আবেদন করবেন সে সম্পর্কে বিস্তারিত নির্দেশনার জন্য, দয়া করে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন (আরও তথ্যের জন্য নীচে প্রদত্ত লিঙ্ক / পিডিএফ ফাইল দেখুন)

 

গুরুত্বপূর্ন তারিখগুলো:

অনলাইন আবেদনের শুরু করার তারিখ: 18/02/2020

অনলাইন আবেদনের সমাপ্তির তারিখ: 18/03/2020

 

উপরে দেওয়া তথ্য সংক্ষেপে রয়েছে অনলাইনে আবেদনের আগে দয়া করে সরকারীভাবে প্রকাশিত বিজ্ঞাপনের মধ্য দিয়ে যান

ইন্ডিয়া পোস্ট, পশ্চিমবঙ্গ সার্কেলের অফিশিয়াল ওয়েবসাইট – https://www.indiapost.gov.in

পরামর্শের জন্য, নিম্নলিখিত পিডিএফ ফাইলটি দেখুন – বিস্তারিত অ্যাড দেখুন। 

এখনই অনলাইনে আবেদন করতে, নিম্নলিখিত URL টি দেখুন – URL টি দেখুন VISIT

Check Also

আর্মি এসএসসি টেকনিক্যাল অনলাইন ফর্ম 2022

 ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের  জন্য সম্প্রতি আর্মি এসএসসি টেকনিক্যাল অনলাইন ফর্ম 2022-এর জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। যে …

Leave a Reply

Your email address will not be published.