Saturday , October 1 2022
Home / Current Affairs / কারেন্ট অ্যাফেয়ার্স: 18/06/2020

কারেন্ট অ্যাফেয়ার্স: 18/06/2020

কারেন্ট অ্যাফেয়ার্স

1.‘Schizothorax sikusirumensis’-নামে নতুন প্রজাতির মাছের সন্ধান পাওয়া গেল অরুনাচল প্রদেশে

2.‘Schizothorax sikusirumensis’-নামে নতুন প্রজাতির মাছের সন্ধান পাওয়া গেল অরুনাচল প্রদেশে

3.সম্প্রতি পদত্যাগ করলেন কিরগিস্তানের প্রধানমন্ত্রী Mukhammedkalyi Abylgaziev

4.মেলবোর্নের তিনটি রাস্তা রাখা হচ্ছে ভারতের ৩ জন ক্রিকেটারের নামে৷ সেগুলি হতে চলেছে তেন্ডুলকর ড্রাইভ, কোহলি ক্রিসেন্ট এবং কপিলদেবের নামে দেব টেরেস৷ এর আগে মেলবোর্নে রিচার্ড হ্যাডলি, কার্টলে অ্যামব্রোস, জাভেদ মিয়াদাঁদের নামে রাস্তার নামকরণ করা হয়েছিল৷

5.নেপালের আইকনিক পশুপতিনাথ মন্দিরে ভারত ২.৩৩ কোটি রুপি স্যানিটেশন সুবিধা নির্মাণ করবে ভারত ,এর সাথে প্রকল্পের মোট ব্যয় ২.৩৩ কোটি টাকা পৌঁছেছে যা নেপাল-ভারত মৈত্রী: উন্নয়ন অংশীদারিত্বের আওতায় নির্মিত হবে ।

6.ইমিউনোবায়োলজিক ড্রাগ এবং ভ্যাকসিনের শীর্ষস্থানীয় নির্মাতা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) বিশ্বজুড়ে নিম্ন আয়ের দেশগুলিতে নিউমোকোক্সাল কনজুগেট ভ্যাকসিন সরবরাহের জন্য জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) এবং ভ্যাকসিন জোট (Gavi) গাভির সাথে   একটি নতুন সরবরাহ চুক্তি স্বাক্ষর করেছে।

7.প্রাক্তন সুপ্রিম কোর্টের বিচারপতি ডি কে জৈনের নীতিবিদ কর্মকর্তা এবং ভারতের ক্রিকেট বোর্ড অফ কন্ট্রোলের (বিসিসিআই) এর লোকপদের ombudsman  মেয়াদ বর্তমান কোভিড -১৯ পরিস্থিতির কারণে ২০২০ সালের জুনে এক বছরের মেয়াদ বাড়িয়েছিল। তিনি ফেব্রুয়ারী ২০১৮ সালে সুপ্রিম কোর্ট কর্তৃক নিয়োগপ্রাপ্ত বিসিসিআইয়ের সর্বপ্রথম লোকপাল ombudsman  ছিলেন

8.ভারতীয় রেলপথের কেন্দ্রীয় রেলওয়ে অঞ্চলটি নাগপুর স্টেশনে স্বতন্ত্র টিকিট চেকিং ও ম্যানেজিং অ্যাকসেস (এটিএমএ) মেশিন ইনস্টল করেছে ।

9.2021 সালের ডিসেম্বরে বাহরাইনে অনুষ্ঠিত হবে চতুর্থ এশিয়ান যুব প্যারা গেমস

10.মহা বীর চক্র (এমভিসি) পুরষ্কার প্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল (লেঃ জেনারেল) রাজ মোহন ভোহরা কোভিড -১৯ এর কারণে ৮৮ বছর বয়সে মারা গেলেন।

 

 

Check Also

Current affairs 14/05/2022

1.দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করলেন Yoon Suk-yeol 2. এসোসিয়েশন অফ এশিয়ান ইলেকশন …

Leave a Reply

Your email address will not be published.