Thursday , September 22 2022
Home / Current Affairs / কারেন্ট অ্যাফেয়ার্স 24 সেপ্টেম্বর 2020

কারেন্ট অ্যাফেয়ার্স 24 সেপ্টেম্বর 2020

কারেন্ট অ্যাফেয়ার্স 24 সেপ্টেম্বর 2020

1. নেপাল ও ভারতের সুরক্ষা বাহিনী নেপালের কপিলভাস্তু জেলার নেপাল-ভারত সীমান্তে একটি যৌথ সুরক্ষা টহল শুরু করেছে ।

2. সৌদি আরবের রাষ্ট্রপতির অধীনে ভার্চুয়াল জি -২০ (গ্রুপের বিশ) গ্রুপের বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রীরা অনুষ্ঠিত হয়েছিল যেখানে ভারতের প্রতিনিধি ছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প ও রেলমন্ত্রী, পীযূষ বেদপ্রকাশ গোয়েল। এই বৈঠকের উদ্দেশ্য ছিল জি -২০ বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা আরও জোরদার করা।

3. ভারতের ইন্টারন্যাশনাল সেন্টার ফর এন্টারপ্রেনারশিপ অ্যান্ড টেকনোলজির (আইক্রিয়েট) এবং ইস্রায়েলের স্টার্ট-আপ নেশন সেন্ট্রালের মধ্যে স্টার্ট-আপ জাতির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অধ্যাপক ইউজিন কান্ডেল স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

4. ন-ব্যাংকিং ফিনান্সিয়াল সংস্থা (এনবিএফসি) বাজাজ ফিনজার তার সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা হিসাবে “বাজাজ ফিনজার হেলথ লিমিটেড (বিএফএইচএল)” স্বাস্থ্য প্রযুক্তি সমাধান ব্যবসা চালু করে স্বাস্থ্যসেবা খাতে পা রাখল ।

5. সিঙ্গাপুর এক্সচেঞ্জ লিমিটেড (সংক্ষেপে এসজিএক্স ) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (ইনশোর্ট- এনএসই ) এনএসই আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র (আইএফএসসি) পরিচালনার মূল শর্তাদি নিশ্চিত করার জন্য একটি আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর করেছে – এসজিএক্স কানেক্ট ।

6. কলম্বিয়ার সাংবাদিক জিনেথ বেদোয়া লিমাকে ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অফ নিউজ পাবলিশার্সের বার্ষিক প্রেস স্বাধীনতা পুরষ্কার (ডাব্লুএএন-আইএফআরএ) এর সম্মানজনক গোল্ডেন পেন অফ ফ্রিডম অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করা হয়েছিল।
নারী অধিকার প্রচার ও সুরক্ষায় তাঁর অবদান এবং বিশ্বজুড়ে অন্যান্য মহিলাদের অনুপ্রাণিত করে এমন ব্যক্তিগত ট্র্যাজেডি কাটিয়ে উঠতে তার সাহসকে স্বীকৃতি হিসাবে এই পুরস্কারটি উপস্থাপন করা হয়েছিল।

7.আরবিআই এ কে দীক্ষিতকে পিএমসি ব্যাংকের নতুন প্রশাসক হিসাবে নিয়োগ করেছে

8. নেপালি মাউন্টেনিয়ার যিনি মাউন্ট এভারেস্টকে স্কেল করেছিলেন, নেপালি মাউন্টেনিয়ার আং রিতা শেরপা ব্রেন এবং লিভারের অসুস্থতার কারণে নেপালের কাঠমান্ডুতে তাঁর বাসভবনে 72 বছর বয়সে মারা গেলেন।

9. প্রতিবছর ২৩ শে সেপ্টেম্বর আন্তর্জাতিক সাইন ল্যাঙ্গুয়েজ দিবস (আইডিএসএল) উদযাপিত হয়। এটি সমস্ত বধির লোক এবং অন্যান্য সাইন ভাষা ব্যবহারকারীর ভাষাগত পরিচয় এবং সাংস্কৃতিক বৈচিত্র্য সমর্থন এবং সুরক্ষিত করার জন্য পালন করা হয়।

 

Check Also

Current affairs 14/05/2022

1.দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করলেন Yoon Suk-yeol 2. এসোসিয়েশন অফ এশিয়ান ইলেকশন …

Leave a Reply

Your email address will not be published.