Tuesday , April 16 2024
Home / Current Affairs / কারেন্ট অ্যাফেয়ার্স 04 সেপ্টেম্বর 2020

কারেন্ট অ্যাফেয়ার্স 04 সেপ্টেম্বর 2020

কারেন্ট অ্যাফেয়ার্স 04 সেপ্টেম্বর 2020

1.ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) রাজস্থানের জয়পুরে দেশের প্রথম আঞ্চলিক ভোটারদের সচেতনতা কেন্দ্র স্থাপন করবে 

2. রাষ্ট্রীয় মালিকানাধীন ন্যাশনাল মাইনার কয়লা ইন্ডিয়া লিমিটেড (সিআইএল) ঘোষণা করেছে যে সংস্থাটি ২ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করবে। 

3.মন্ত্রিসভার নিয়োগ কমিটি ভি কে যাদবকে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসাবে নিয়োগের অনুমোদন দিয়েছে । 

4.বেসামরিক বিমান চলাচল মন্ত্রকের যুগ্ম সম্পাদক উষা পাধিকে বেসামরিক বিমান চলাচল সুরক্ষা ব্যুরোর (বিসিএএস) মহাপরিচালক হিসাবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

5. যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় “দ্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যাঙ্কিংস ২০২১” -তে প্রথম স্থান অর্জন করেছে । এটি টানা পঞ্চম বছর শীর্ষস্থান ধরে রেখেছে।ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স (IISc), বেঙ্গালুরু, ভারত থেকে উপরের র্যাঙ্কযুক্ত বিশ্ববিদ্যালয় এবং 301-350 ব্যান্ড মধ্যে স্থান দিয়েছে। ভারত থেকে মোট 63 টি বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ের জন্য যোগ্যতা অর্জন করেছে।

6.2019 এর মার্সার গ্লোবাল তালিকা অনুসারে ভারত বৃহত্তম সৌরবাজারের ক্ষেত্রে তৃতীয় অবস্থানে রয়েছে । বিশ্বের ইনস্টলড ক্ষমতার 9% ছিল ভারতের। চীন 30 গিগাওয়াট (বিশ্ব ক্ষমতার 26%) র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে । আমেরিকা দ্বিতীয় র‌্যাঙ্কে রয়েছে। 

7.জাতীয় ক্ষুদ্র শিল্প দিবস: 30 আগস্ট

8.‘National Wildlife Day’ পালন করা হয়  ৪ঠা সেপ্টেম্বর

 

 

 

Check Also

Current affairs 14/05/2022

1.দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করলেন Yoon Suk-yeol 2. এসোসিয়েশন অফ এশিয়ান ইলেকশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *